মেনু নির্বাচন করুন

এক নজরে

জেলা পরিসংখ্যান কার্যালয়  অত্র জেলায় গণপ্রজান্ত্রী বাংলাদেশ সরকারের একমাত্র তথ্য প্রদানকারী প্রতিষ্ঠান। ১৯৮৪ সাল হতে জেলা পরিসংখ্যান কার্যালয়ের পথ চলা শুরু হয়। জেলার মোট আয়তন ২৭৪৯.১১ বর্গ কিলোমিটার। ৯টি উপজেলা, ৩টি পৌরসভা এবং ৩৮টি ইউনিয়ন, ১৭০২টি পাড়া/গ্রাম, ২৭টি ওয়ার্ড এবং ১৫৪টি মহল্লার সমন্বয়ে গঠিত। জেলা পরিসংখ্যান কার্যালয় মাঠ পর্যায়ের আদমশুমারি, কৃষিশুমারি, অর্থনৈতিক শুমারিসহ অসংখ্যা শুমারি ও জরিপ পরিচালনা করে থাকে। মাঠ পর্যায়ে  বছর ব্যাপি ১১৮টি অপ্রধান ফসল এবং ৬ প্রধান ফসলের তথ্য সংগ্রহ করা হয়।

এছাড়া, এ জেলায় আদমশুমারি মধ্যবর্তী সময়ে সরকারের পরিকল্পনা প্রণয়ন, গবেষক, স্টেকহোল্ডার এবং নীতিনির্ধাকদের সিদ্ধান্ত গ্রহণের নিমিত্ত ১৩টি MSVSB নমুনা এলাকাতে বর্তমানে ১১টি তফসিলের মাধ্যমে জনমিতিক (জন্ম-মৃত্যু, বিবাহ-তালাক/পৃথক বসবাস, আগমন-বর্হিগমন, প্রতিবন্ধী, জন্মনিয়ন্ত্র এবং এইচআইভি) এবং অর্থনৈতিক সংক্রান্ত তথ্য সংগ্রহ করে থাকে।

২০১১ সালের সর্বশেষ আদমশুমারি ও গৃহগণনা অনুযায়ী অত্র জেলায় মোট জনসংখ্যা ৬১৩৯১৭ জন, পুরুষ ৩১৩৭৯৩ জন, মহিলা ৩০০১২৪ জন। বাৎসরিক জনসংখ্যা বৃদ্ধির হার ১.৫৪%, শিক্ষার হার ৪৬.১০%, পুরুষ শিক্ষিতে হার ৫১.৯% এবং মহিলা শিক্ষিতে হার ৪০.১%।